আবেদনপত্র বা দরখাস্ত লেখার পদ্ধতি

Spread the love

আবেদনপত্র বা দরখাস্ত লেখার পদ্ধতি

মনের ভাব প্রকাশের অন্যতম মাধ্যম পত্রবিনিময়। প্রবাসে অবস্থিত আমাদের বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনকে  সংবাদ জানানোর জন্য পত্র রচনা করে থাকি। এছাড়াও দৈনন্দিন কাজকর্ম, ব্যবসা বাণিজ্যের প্রয়োজনে, অফিস-আদালতের প্রয়োজনে, ব্যাংক ,বীমা ব্যবস্থায় ও সরকারি কাজে আমাদের পত্রবিনিময় করতে হয়। পত্র ব্যত্তিগত থেকে  প্রাতিষ্ঠানিক পর্যায়ে ব্যবহৃত হয়ে থাকে। যে পত্র কোন চাকরি পাওয়া সম্পর্কিত বা বিশেষ কোন সুবিধা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রার্থনা করে লিখিত হয় তাকে আবেদনপত্র বা দরখাস্ত বলে। আবেদন পত্র বা দরখাস্তের কাঠামো ও বিষয়বস্তু অনুসারে আবেদনপত্র তিন প্রকার।

ক) দাপ্তনিক বা প্রাতিষ্ঠানিক  আবেদনপত্র বা দরখাস্ত : আফিস- আদালত ,বিদ্যালয় বা নির্দিষ্ট কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণের উদ্দেশ্যে লেখা পত্রকে  দাপ্তরিক বা প্রাতিষ্ঠানিক আবেদনপত্র বলে।

খ)  সংবাদপত্রে প্রকাশের জন্য আবেদন পত্র বা দরখাস্ত : কোন এলাকার বিভিন্ন সমস্যা নিয়ে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের উদ্দেশ্যে সংবাদপত্রে প্রকাশের জন্য যে পত্র লেখা হয় তাকে সংবাদপত্রে প্রকাশের জন্য আবেদন পত্র বা দরখাস্ত বলে।

গ)  ব্যবসায়িক বা বাণিজ্যিক পত্র : ব্যবসায়িক প্রয়োজনে একে অন্যের কাছে বা এক প্রতিষ্ঠান অন্য প্রতিষ্ঠানের নিকট যে পত্র লিখে থাকে তাকে  ব্যবসায়িক বা বাণিজ্যিক পত্র বলে।

 আবেদনপত্র লেখার পদ্ধতি বা  নিয়ম-

১. আবেদনপত্রের উপরে এবং বাম পাশে যথাযথভাবে মার্জিন রাখতে হবে।
২. ওপরের দিকে আবেদন পত্রের তারিখ লিখতে হবে।
৩. তারিখের নিচে প্রাপকের ঠিকানা উল্লেখ করতে হবে।
৪. প্রাপকের ঠিকানার নিচে জায়গা রেখে বিষয় কথাটি উল্লেখ করে পাশে বিষয়টি সংক্ষেপে লিখতে হবে।
৫. বিষয় এর নিচে সম্ভাষণ থাকবে।
৬. সম্বোধনের নিচ থেকে আবেদনপত্র উপস্থাপন করতে হবে। সাধারণত দুটি অনুচ্ছেদে মূল বক্তব্য উপস্থাপিত হয়। প্রথম অংশে সমস্যা বর্ণনা করা হয় এবং দ্বিতীয় অংশে আবেদন উপস্থাপন করতে হয়।
৭. মূল বক্তব্যের নিচে বাম দিকে বিদায়-সম্ভাষণ ও আবেদনকারীর পূর্ণ নাম, ঠিকানা ও স্বাক্ষর উল্লেখ করতে হবে।
৮. সংবাদপত্রে প্রকাশের ক্ষেত্রে বিদায় সম্ভাষণের পর শিরোনাম উল্লেখ করে মূল বিষয় ব্যাখ্যা করতে হবে। শিরোনামটি লেখার মাঝ বরাবর হবে ।সংবাদপত্রে আবেদনের ক্ষেত্রে প্রেরক এর স্থানে এলাকাবাসীর পক্ষে বা যে জনগণের পক্ষে লেখা হয় সে নাম ও ঠিকানা লিখতে হবে।

সকল আবেদনপত্র দেখার জন্য এই লিংকে ক্লিক করুন

1 thought on “আবেদনপত্র বা দরখাস্ত লেখার পদ্ধতি”

  1. Pingback: শিক্ষক/ প্রভাষক পদে নিয়োগের জন্য আবেদন | Cholo Shekhe

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top