সার-সংক্ষেপণ কাকে বলে? এর গুরুত্ব লেখ

Spread the love

সার-সংক্ষেপণ কাকে বলে? এর গুরুত্ব লেখ

প্রাত্যহিক জীবনের ঘটনাবহুল কালস্রোতে আমরা কখনো দর্শক, কখনো শ্রোতা, হয়ে সমাজে ভূমিকা পালন করি। বিভাগ কোন ঘটনাকে আমরা অতি সংক্ষেপে অন্যের কাছে উপস্থাপন করতে পারি।ব্যক্তিগত জীবনের  পাশাপাশি অফিস-আদালত সংক্ষেপে বিষয়সমূহ উপস্থাপনের একটিও পদ্ধতি রয়েছে। বৃহৎ কর্মকে সহজে বোঝার জন্য সংক্ষিপ্ত রূপে উপস্থাপন করা হয়। সরকারি, আধা-সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কোন বিষয়, ঘটনা বা সমস্যা সম্পর্কে দীর্ঘ বর্ণনা না দিয়ে অতি সংক্ষেপে বিষয়বস্তু উপস্থাপনকে সার-সংক্ষেপণ বলা হয়।

ইংরেজি Summarize শব্দের পারিভাষিক রূপ হচ্ছে সারসংক্ষেপ। কোনো তথ্য বা বক্তব্যের মৌলিক অংশ বা সারকথা শিল্পসম্মত ভাবে প্রকাশ করাকে এক কথায় বলা হয় সার-সংক্ষেপণ।

সার-সংক্ষেপণের গুরুত্ব:

কোন বিষয়ে সংক্ষিপ্ত আকারে যে কাগজে উপস্থাপন করা হয় তাকে বলে নোটশীট ।দাপ্তরিক কার্যক্রমের ধারাবাহিকতা সঠিকভাবে পরিচালনার জন্য নোটশীট একটি গুরুত্বপূর্ণ প্রসঙ্গ।সমাজ জীবনের ক্রমাগত পরিবর্তনের ফলে কর্মক্ষেত্রে নানা ধরনের  রীতি ও পদ্ধতির পরিবর্তন হয়েছে। সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনার পদ্ধতিতে ও ব্যবস্থাপনার ক্ষেত্রে সার-সংক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

১. কোন বিষয়, ঘটনা ও সমস্যামূলক বিবরণের মূল অংশটুকুকে সংক্ষেপণ করে উপস্থাপন করা হয়।
২. সুশৃংখল ও নিয়মতান্ত্রিকভাবে কোন বিস্তৃত ঘটনার সংক্ষিপ্ত উপস্থাপনের মাধ্যমে সারসংক্ষেপ।
৩. দাপ্তরিক সারসংক্ষেপ বিষয়ভিত্তিক ভাবে লিখিত হয়। কোন বিশেষ বিষয় বা সমস্যার প্রাসঙ্গিক ধারণা সহজেই সারসংক্ষেপে পাওয়া যায়।
৪. সরকারি বা বেসরকারি ব্যবস্থাপনার বিষয় ভিত্তিক বিশ্লেষণ বা মূল্যায়ন করা ও সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সার-সংক্ষেপণ।

অত্যন্ত মার্জিতভাবে সার-সংক্ষেপ উপস্থাপন করতে হয়। বিস্তারিত ঘটনার মূল অংশ সারসংক্ষেপে তুলে ধরতে হবে। তাই সারসংক্ষেপ একটি প্রতিষ্ঠানের দাপ্তরিক ক্রিয়াকর্মের গুরুত্বপূর্ণ অংশ।

1 thought on “সার-সংক্ষেপণ কাকে বলে? এর গুরুত্ব লেখ”

  1. Pingback: বাংলা ভাষার ইতিহাস ও ব্যবহারিক বাংলা সাজেসন্স | Cholo Shekhe

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top