অনার্স দ্বিতীয় বর্ষ বাংলা নাটক-১ সাজেশন্স- ২০২১ ( অনুষ্ঠিত হবে ২০২৩)
অনার্স দ্বিতীয় বর্ষ পরীক্ষা – ২০২১ ( অনুষ্ঠিত হবে ২০২৩)
বাংলা নাটক-১ সাজেশন্স
বিষয়- বাংলা নাটক-১
বিষয় কোড- ২২১০০৭
সংক্ষিপ্ত প্রশ্ন:
১. কৃষ্ণকুমারী নাটকে বিলাসবতী চরিত্রের পরিচয় দাও।
২. কৃষ্ণকুমারী নাটকে বিয়ােগান্তক পরিণতির জন্য মদনিকা দায়ী- ব্যাখ্যা কর।
৩. কৃষ্ণকুমারী নাটকে ধনদাস, ভীমসিংহ চরিত্রের পরিচয় দাও।
৪. ‘এ জন্মে কাকেও মেয়ে মানুষ বলে অবহেলা করো না’ – কে ,কাকে বলেছে ?
৫. মানব জীবন চিরস্থায়ী নয় কিন্তু অপযশঃ চিরস্থায়ী- ব্যাখ্যা কর।
৬.এ সুধা চন্দ্রালোকে থাকে-ব্যাখ্যা কর।
৭. মহাশয় ,চন্দ্ৰে কলঙ্ক আছে বলে কী কেউ তাকে অবহেলা করে। ব্যাখ্যা কর।
৮. কাঠের বিড়াল হৌক না কেন,ইঁদুর ধরতে পাল্যেই হয়- ব্যাখ্যা কর।
৯. নীলদর্পণ কী গণ নাটক? ব্যাখ্যা কর।
১০.নীলদর্পণ নাটকের পটভূমি লেখ।
১১. গােলকবসু, তোরাপ, ক্ষেত্ৰমণি, নবীন মাধবের পরিচয় দাও।
১২.এ আইনে কত ব্যক্তি বিনা অপরাধে কারাগারে ক্রন্দন করিতেছে- বিশ্লেষণ কর।
১৩. দেড়খানা লাঙলে নয় বিঘা জমিতে নীল দিতে হলে, হাঁড়ি শিকেয় উঠবে- ব্যাখ্যা কর।
১৪. ‘ধর্ম কী ব্যাচার জিনিস’- ব্যাখ্যা কর।
১৫. ‘গতবারে আপনার ধান গিয়েছে, এবার মান যাবে’- ব্যাখ্যা কর।
১৬. জগৎসিংহের আত্মদ্বন্দ্বের কারণ কী ?
১৭. মানবের বুদ্ধিদীপসম, যত আলো করে দান তত রেখে দেয় সংশয়ের ছায়া- ব্যাখ্যা কর।
১৮. এই শেষ পুণ্যরক্ত এ পাপ মন্দিরে- কে ,কেন বলেছে?
১৯. আজ দেবী নাই, তুমি মোর একমাত্র রয়েছ দেবতা- ব্যাখ্যা কর।
২০. গােবিন্দমাণিক্য / জয়সিংহ / অপর্ণা চরিত্রের পরিচয় দাও।
২১. মা তারে নিয়েছেন আমি তারে ফিরাব কেমনে- ব্যাখ্যা কর।
২২. দেবতার নামে মনুষ্যত্ব হারায় মানুষ- ব্যাখ্যা কর।
২৩. নাই। ঊধ্বে নাই, নিম্নে নাই, কোথাও সে নাই, কোথাও সে ছিল না কখনো- ব্যাখ্যা কর।
২৪. সে কাল গিয়েছে অস্ত্র চাই, অস্ত্র চাই- শুধু ভক্তি নয়- ব্যাখ্যা কর।
২৫. বিসর্জন নাটকে কে কী বিসর্জন দিয়েছে? ৎ
২৬.জীবরক্ত সহে না তাহার- ব্যাখ্যা কর।
২৭. রঘুপতির সংক্ষিপ্ত পরিচয় দাও।
২৮. অন্ধকূপ হত্যার বিষয় ব্যাখ্যা কর।
২৯. সিরাজ আমার কেউ না- ঘষেটির এমন ক্ষোভের কারণ কী?
৩০. এই প্রাণদান আমরা ব্যর্থ হতে দেবো না- ব্যাখ্যা কর।
৩১. ব্রিটিশ সিংহ ভয়ে লেজ গুটিয়ে নিলেন, এ বড় লজ্জার কথা- ব্যাখ্যা কর।
৩২. পলাশিতে যুদ্ধ হয় নি হয়েছে যুদ্ধের অভিনয়- ব্যাখ্যা কর।
৩৩. ‘আমরা এমন কিছু করলাম যা ইতিহাস হবে- ব্যাখ্যা কর।
৩৪. মোহনলাল কে? তার পরিচয় দও।
৩৫. জগৎশেঠ/ লুৎফুন্নিসা/হলওয়েল/ উমিচাঁদ/মিরজাফর চরিত্রের পরিচয় দাও।
রচনামূলক প্রশ্ন:
১. সিরাজউদ্দৌলা নাটক অবলম্বনে মীরজাফর চরিত্র আলােচনা কর।
২. ট্র্যাজেডি নাটক হিসেবে সিরাজউদ্দৌলা নাটকের শিল্প সফলতা বিচার কর।
৩. ঘষেটি বেগম চরিত্র আলোচনা কর।
৪. সিরাজউদ্দৌলা নাটকের সংলাপ রচনা ও ভাষা ব্যবহারে নাট্যকারের শিল্প সফলতা ও সীমাবদ্ধতা বিচার কর।
৫. বিসর্জন নাটকের গোবিন্দমানিক্য চরিত্র বিশ্লেষণ কর।
৬. বিসর্জন নাটকের জয়সিংহ চরিত্র ব্যাখ্যা কর।
৭. বিসর্জন নাটকের নায়ক কে?- ব্যাখ্যা কর।
৮. বিসর্জন নাটকের শিল্পমূল্য বিচার কর।
৯. কাব্যনাট্য হিসেবে বিসর্জন নাটকের সার্থকতা আলােচনা কর।
১০. নীলদর্পণ নাটকের সংলাপ রচনায় দীনবন্ধু মিত্রের সাফল্য ও সীমাবদ্ধতা আলােচনা কর।
১১. ইতিহাসের আলোকে নীলদর্পণ নাটকের প্রেক্ষাপট বিশ্লেষণ কর।
১২.নীলদর্পণ নাটকের সমাজচিত্র বিচার কর।
১৩. নীলদর্পণ নাটকে উচ্চবিত্ত চরিত্র অপেক্ষা নিম্নবিত্ত চরিত্র সৃষ্টিতে নাট্যকার বেশি সফল- ব্যাখ্যা কর।
১৪. কৃষ্ণকুমারী নাটকে প্রাচ্য ও পাশ্চাত্য প্রভাব বিচার কর।
১৫. ঐতিহাসিক নাটক হিসেবে কৃষ্ণকুমারী নাটকের সার্থকতা আলােচনা কর ।
১৬. কৃষ্ণকুমারী নাটক অবলম্বনে রাজা ভমিসিংহ চরিত্র আলোচনা কর।
১৭. কৃষ্ণকুমারী নাটকে অতি প্রাকৃতের ব্যবহার সম্পর্কে লেখ।
১৮. কৃষ্ণকুমারী নাটকের কৃষ্ণকুমারী চরিত্র সম্পর্কে লেখ।
১৯.কৃষ্ণকুমারী নাটকে প্রধান চরিত্র অপেক্ষা অপ্রধান চরিত্র বেশি সক্রিয়- ব্যাখ্যা কর।