আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা বলতে কি বুঝ ( I P A)? বাংলা বর্ণমালাকে আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালায় রূপান্তরিত কর

Spread the love

আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা বলতে কি বুঝ ( I P A)? বাংলা বর্ণমালাকে আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালায় রূপান্তরিত কর

প্রত্যেক ভাষার মূল হচ্ছে ‘ধ্বনি। পৃথিবীর সব ভাষাই মূলত কিছু অর্থবােধক ধ্বনির সমন্বয়ে গড়ে উঠেছে। ধ্বনিগুলাে প্রকাশ করার জন্য প্রত্যেক ভাষায় নির্দিষ্ট কিছু বর্ণ ব্যবহার করা হয়। তবে এক ভাষাভাষী মানুষের সাথে অন্য ভাষাভাষী মানুষের যােগাযােগ বা পরিচয় থাকে খুব কম ক্ষেত্রেই। ধ্বনিবিজ্ঞানীগণ তাঁদের কৌতূহল থেকে গবেষণা করে দেখেছেন যে, যে কোন ভাষার অধিকাংশ ধ্বনির সাথে অন্য ভাষার ধ্বনিরও একটা আপাত মিল রয়েছে । তাই ধ্বনিবিজ্ঞানীগণ ভাষাকে (প্রত্যেক জাতির) পৃথিবীর সমস্ত মানুষের কাছে পৌছে দেয়ার লক্ষে আন্তর্জাতিক ধ্বনিবর্ণমালা সৃষ্টির তাগিদ অনুভব করেছেন। এ লক্ষেই যে-কোন ভাষার মূলধ্বনি (Phoneme), মূলধ্বনির সহধ্বনি (Allophone) এবং মূল বর্ণমালার বাইরে কিছু অতিরিক্ত চিহ্ন (diacritical mark) ব্যবহার করে অতি অল্প সংখ্যক স্বর ও ব্যঞ্জন এবং অন্য কয়েকটি চিহ্নের সাহায্যে ক্ষেত্র বিশেষে রােমান অক্ষরের সামান্য পরিবর্তন ঘটিয়ে এমন এক গুচ্ছ বর্ণমালা সৃষ্টি করেছেন যার সাহায্যে প্রধান ভাষাগুলাের ‘ধ্বনির সঠিক সূক্ষ্ম উচ্চারণ’ সম্ভবপর হয়ে উঠেছে। এ বর্ণমালার নামকরণ করা হয়েছে আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা বা International Phonetic Alphabets. সংক্ষেপে IPA । সুতরাং বলা যায় যে, যে ধ্বনি (লিপি) বা বর্ণমালার সাহায্যে পৃথিবীর প্রধান ভাষাসমূহের ধ্বনিকে প্রকাশ করার পদ্ধতি রচিত হয়েছে এবং যার সাহায্যে পৃথিবীর ভাষাগুলাের প্রয়ােজনীয় সব ধ্বনির প্রতিবর্ণীকরণ করা যায়, তাকে বলা হয় আন্তর্জাতিক ধ্বনি বর্ণমালা (IPA)। এ বর্ণমালার সাহায্যে পৃথিবীর সব ভাষার ধ্বনি সম্পর্কে জ্ঞান লাভ করা যায় ।

আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা সৃষ্টির প্রয়াসে ১৮৮৬ খ্রিস্টাব্দে প্যারিসে ইউরােপীয় ধ্বনিতত্ত্ববিদ পল প্যাসীর (১৮৫৯-১৯৪০) নেতৃত্বে ধ্বনিবিজ্ঞানের কয়েকজন শিক্ষক একটা আন্তর্জাতিক ধ্বনিবিজ্ঞান সংঘ বা International Phonetic Association গঠন করেন । তাদের একমাত্র উদ্দেশ্য ছিল পৃথিবীর বিভিন্ন ভাষার ধ্বনিগুলাের একটি শুদ্ধ, সংহত ও শ্রুতিমধুর উচ্চারণ পদ্ধতি আবিষ্কার করা। তাঁরা রােমান বর্ণমালার কিছুটা পরিবর্তন করে একটি আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা (International phonetic Alphabets) উদ্ভাবন করেন। এ বর্ণমালায় যে কোন ভাষার একটি মূলধ্বনির জন্য একটিমাত্র বর্ণ ব্যবহারের ভিত্তিতে রচিত মােট ৬৩টি ব্যঞ্জনধ্বনি এবং ২৮টি স্বরধ্বনির সাহায্যে পৃথিবীর সব প্রধান ভাষার ধ্বনির প্রতিবর্ণীকরণের ব্যবস্থা করা হয়েছে। কোন ভাষায় উপভাষার (Dialect) ধ্বনিকে অনুলিখনের জন্যও মূল বর্ণমালার বাইরে কিছু অতিরিক্ত ধ্বনিচিহ্নও এতে ব্যবহার করা হয়েছে। এ ধ্বনি প্রতীকগুলােই আন্তর্জাতিক ধ্বনিবর্ণমালা (IPA) নামে পরিচিত। আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালার সাহায্যে নতুন কোন ভাষা শিক্ষায় অন্য ভাষাভাষীদের দ্বারা সেই অপরিচিত ভাষার উচ্চারণভঙ্গি সহজে আয়ত্তকরা সম্ভব হয়। যে সব ভাষার লিখিত রূপ নেই সেসব ভাষার ধ্বনি বিশ্লেষণ করে বর্ণমালার সাহায্যে লিখিত রূপ দেয়া যায়। এ ধ্বনিমূলক বর্ণমালার সাহায্যে মাতৃভাষার মার্জিত উচ্চারণ এবং বিদেশী ভাষারও যথার্থ উচ্চারণ আয়ত্ত করা যায়।

আন্তর্জাতিক ধ্বনিলিপির বৈশিষ্ট্য : আন্তর্জাতিক ধ্বনিলিপি বা IPA এর কতগুলাে বৈশিষ্ট্য রয়েছে।
ক. IPA তে একটি ধ্বনির জন্য একটি বর্ণ নির্ধারিত আছে।
খ. প্রধানত রােমান বর্ণমালা থেকে IPA বর্ণগুলো গ্রহণ করা হয়েছে।
গ. ধ্বনিসমূহের সূক্ষ্ম পার্থক্য বুঝাবার জন্য বর্ণের পাশাপাশি আরাে কিছু চিহ্ন ব্যবহার করা হয়।
ঘ. IPA বর্ণমালা এমনভাবে প্রবর্তিত যাতে করে পৃথিবীর সকল ভাষার সকল ধ্বনিকে প্রতিবর্ণাকরণ করা যায়।

আন্তর্জাতিক ধ্বনিলিপির গুরুত্ব : জীবন্ত ভাষা মাএই পরিবর্তনশীল। কিন্তু মানুষের লিপি-রীতি ভাষার পরিবর্তনের সঙ্গে সর্বদা তাল মিলিয়ে পরিবর্তিত হয় না। ভাষা যতটা গতিময় লিপি পদ্ধতি ততখানি নয়। এর ফলে দিনে দিনে ভাষা ও লিপির মধ্যে ক্রমে পার্থক্য বাড়তে থাকে। এছাড়া একটি ভাষা থেকে অপর একটি ভাষার পার্থক্যও অনেক সময় খুব বেশি হয়। এক ভাষার ধ্বনি থেকে অপর একটি ভাষার ধ্বনি অনেকটাই আলাদা হয়। এতে করে একটি ভাষার বর্ণমালার সাহায্যে অপর একটি ভাষার উচ্চারণ লেখা যায় না। বিশ্বের ভাষা সাহিত্য ও আন্তর্জাতিক যােগাযোগের ক্ষেত্রে IPA অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলা বর্ণমালাকে আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালায় পরিবর্তন-

স্বরবর্ণ-

স্বরবর্ণ

ব্যঞ্জনবর্ণ-

ব্যঞ্জনবর্ণ
ব্যঞ্জনবর্ণ

1 thought on “আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা বলতে কি বুঝ ( I P A)? বাংলা বর্ণমালাকে আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালায় রূপান্তরিত কর”

  1. Pingback: বাংলা ভাষার ইতিহাস ও ব্যবহারিক বাংলা সাজেসন্স | Cholo Shekhe

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top